Logo-UPDF

ইউপিডিএফ-এর পাঁচটি সাংগঠনিক নীতি

১. সারা দেশে প্রকৃত গণতান্ত্রিক, প্রগতিশীল ও শোষণমুক্ত সমাজ নির্মাণের লক্ষ্যে কাজ করা। পার্বত্য চট্টগ্রামের পূর্ণস্বায়ত্তশাসনের আন্দোলনকে সারা দেশের জনগণের বৃহত্তর সমাজ পরিবর্তনের লড়াইয়ের সাথে যুক্ত করা।

২. দেশের প্রকৃত দেশপ্রেমিক ও প্রগতিশীল শক্তির সাথে ঐক্য ও সংহতি জোরদার করা, তাদের সাথে ঐক্যবদ্ধ আন্দোলন পরিচালনা ও পারষ্পরিক সহযোগিতার নীতি গ্রহণ করা।

৩. শাসক গোষ্ঠির উগ্রজাতীয়তাবাদী আধিপত্যবাদী ও এথনিক ক্লিনজিং নীতির বিরুদ্ধে পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি-বাঙালি নির্বিশেষে নিপীড়িত জাতি ও জনগণকে ঐক্যবদ্ধ করা; পার্বত্য চট্টগ্রামের জনগণের পূর্ণস্বায়ত্তশাসনের পক্ষে পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশে জনমত গঠন করা।

৪. পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় উদ্যোগে নিয়ে আসা সেটলারদেরকে অন্য জাতিসত্তার জনগণের ন্যায়সঙ্গত আন্দোলন দমনের হাতিয়ার হিসেবে ব্যবহারের বিরুদ্ধে দৃঢ় অবস্থান গ্রহণ করা; অপরদিকে তাদেরকে সমতলে জীবিকা অবলম্বনের উপায়সহ সম্মানজনক পুনর্বাসন না করা পর্যন্ত পার্বত্য চট্টগ্রামে থাকাকালীন তাদের প্রাপ্য ন্যুনতম মানবিক অধিকারকে সমর্থন করা।

৫. পার্বত্য চট্টগ্রামের বাইরে অন্যান্য জেলায় বসবাসকারী ক্ষুদ্র জাতিসত্তার জনগণের ন্যায়সঙ্গত আন্দোলনকে সমর্থন করা ও পারষ্পরিক সহযোগিতার নীতির ভিত্তিতে তাদের সাথে ঐক্যবদ্ধ হওয়া।

[২৬ - ২৮ নভেম্বর ২০০৬ ঢাকায় অনুষ্ঠিত পার্টির ১ম জাতীয় কংগ্রেসে সর্বসম্মতিক্রমে গৃহীত]

Comments are closed.

shared on wplocker.com